সমরজিৎ রায় গাইবেন, আজ গানের দিনে

বিনোদন প্রতিবেদক:
বর্তমানে দেশের সঙ্গীত জগতে এক সুপরিচিত নাম সমরজিৎ রায়। ইতোমধ্যে হিন্দি ও বাংলায় প্রায় ১১০টি মৌলিক গানের অ্যালবাম বেরিয়েছে তাঁর। অ্যালবামগুলো হচ্ছে তেরা তসব্বুর, প্রতিধ্বনি ও ফিকর এবং অচেনা একটা দিন, রবি রঞ্জনী, এক চিলতে রোদ, জ্যোৎস্নারাতে ও গোধূলিবেলা।

ভারত সরকারের বৃত্তি নিয়ে দিল্লির গান্ধর্ব মহাবিদ্যালয় থেকে সঙ্গীতে প্রথম শ্রেণিতে প্রথম স্থানসহ উচ্চতর ডিগ্রি অর্জনকারী সমরজিৎ রায় রোববার (৬ আগস্ট) রাত ৯টায় গাইবেন এনিগমা মাল্টিমিডিয়া লিমিটেডের নিয়মিত আয়োজন ‘আজ গানের দিন’-এর সিজন-২ তৃতীয় পর্বে। অনুষ্ঠানটি এনিগমা টিভিতে সরাসরি সম্প্রচারিত হবে।

সাগরকূলের জেলা কক্সবাজারের সন্তান সমরজিৎ রায়ের সঙ্গীতের হাতেখড়ি চট্টগ্রাম আর্য সঙ্গীতের উপাধ্যক্ষ পণ্ডিত নির্মলেন্দু চৌধুরী কাছে। এরপর শিক্ষা লাভ করেন ভারতের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ পদ্মশ্রীভূষিত পণ্ডিত মধুপ মুদ্গল এবং পদ্মভূষণভূষিত পণ্ডিত অজয় চক্রবর্তীর কাছে।

সমরজিৎ রায় বাংলাদেশ বেতার ও টেলিভিশনের তালিকাভুক্ত নিয়মিত শিল্পী এবং বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত সুরকার।

তাঁর সম্মাননার ঝুলিতে রয়েছে পণ্ডিত ডি.বি পলুস্কর পুরস্কার, হরি ওম ট্রাস্ট পুরস্কার, সঙ্গীতা বসন্ত বেন্দ্রে পুরস্কার, সুশীলা পুরস্কার, বাসুদেব চিন্তামন পুরস্কার, নলিনী প্রতাপ কানবিন্দে পুরস্কার, সুখবর্ষা রায় পুরস্কার ইত্যাদি।

সমরজিতের কথা, সুর ও সঙ্গীত পরিচালনায় কিংবদন্তি শিল্পী হৈমন্তী শুক্লার সঙ্গে গাওয়া তার দ্বৈতকন্ঠের গান ‘তুমি ভোরের পাখির মতো’ ভীষণ শ্রোতাপ্রিয় হয়।

গান্ধর্ব মহাবিদ্যালয়ে ১২ বছর উচ্চাঙ্গ সঙ্গীতের শিক্ষক ছিলেন সমরজিৎ রায়। বর্তমানে শিল্পী হৈমন্তী শুক্লার সঙ্গে যৌথভাবে ‘সুরছায়া’ নামের একটি অনলাইনভিত্তিক সঙ্গীত পাঠশালা পরিচালনা করছেন।

নিজের লেখা ও হৈমন্তী শুক্লার সুরে প্রকাশিত হয়- ‘কিছু কিছু রাত’ শিরোনামে সমরজিতের গাওয়া শততম মৌলিক গান।

প্রসঙ্গত, আজ গানের দিন অনুষ্ঠান এনিগমা টিভিতে সরাসরি সম্প্রচারিত হবে। এ অনুষ্ঠান উপভোগ করা যাবে এনিগমার ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল ও ওয়েবসাইটেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x