সৌদি আরবে ঈদুল আজহা ৯ জুলাই

আন্তর্জাতিক ডেস্ক:
সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে দেখা গেছে ১৪৪৩ হিজরি সনের জিলহজ মাসের চাঁদ। সৌদি আরব, কাতার, ওমান, আরব আমিরাসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ৯ জুলাই।

চাঁদাবাজি ও মামলার ভয় দেখিয়ে চাকরি হারালেন প্রাথমিকের উপপরিচালক
গালফ নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েহে, বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় সৌদি আরবের তামির পর্যবেক্ষণ কেন্দ্র থেকে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী বৃহস্পতিবার থেকে জিলহজ মাস গণনা শুরু হবে।

পবিত্র জিলহজ মাসের দশম দিন মুসলিম বিশ্ব ঈদুল আজহা পালন করে। সে অনুযায়ী আগামী ৯ তারিখ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ উদযাপিত হবে। আর জিলহজ মাসের নবম দিন অর্থাৎ ৮ জুলাই পালিত হবে হজ।

মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই ও হংকং আগেই পবিত্র ঈদুল আজহা উদযাপনের তারিখ ঘোষণা করেছে। এই দেশগুলোতে চাঁদ দেখা যায়নি বলে সেখানে আগামী ১০ জুলাই কোরবানির ঈদ উদযাপন করা হবে।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপিত হয়। সে হিসাবে এবার আগামী ১০ জুলাই ঈদুল আজহা উদযাপিত হতে পারে বাংলাদেশে।

এদিকে ১৪৪৩ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা এবং পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণের লক্ষ্যে বৃহস্পতিবার (৩০ জুন) সন্ধ্যা সোয়া ৭টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররমের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে।

আজ ১৪৪৩ হিজরি সনের চাঁদ দেখা গেলে শুক্রবার (১ জুলাই) থেকে বাংলাদেশে জিলহজ মাস গণনা শুরু হবে। সেক্ষেত্রে বাংলাদেশে আগামী ১০ জুলাই (১০ জিলহজ) পবিত্র ঈদুল আজহা উদযাপিত হতে পারে। আর আজ চাঁদ দেখা না গেলে আগামী শনিবার (২ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে, সেক্ষেত্রে দেশে ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ১১ জুলাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x