এবার এসএসসি, এইচএসসিতে অটোপাস নয়

কালান্তর ডেস্ক:
চলতি বছর কয়েক দফা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কিন্তু করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় সেই সিদ্ধান্ত থেকে সরে আসে শিক্ষা মন্ত্রণালয়। এমন পরিস্থিতিতে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বাড়ছে উদ্বেগ।
সংশ্লিষ্টরা বলছেন, এবার কোনো অবস্থাতেই অটোপাস দেয়া হবে না। প্রয়োজনে সংক্ষিপ্ত পরিসরে হলেও প্রচলিত পরীক্ষা পদ্ধতি অনুযায়ী দুই পরীক্ষার আয়োজন করতে চায় মন্ত্রণালয়। সেটাও যদি সম্ভবপর না হয় তাহলে অন্তত অ্যাসাইনমেন্ট পর্যালোচনা করে তাদের পরবর্তী শ্রেণিতে প্রমোশন দেয়া হবে।
জানা গেছে, এই পরিকল্পনার কথা মাথায় রেখেই সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেয়া হচ্ছে। বর্তমানে ‘কঠোর বিধিনিষেধ’ চলছে। এমন পরিস্থিতিতে এই কার্যক্রম স্থগিত আছে। এটা শেষে পুনরায় শুরু করা হবে। তবে এখনো বছরের কোন একসময়ে পরীক্ষা নেয়ার চিন্তা করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
এ বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, ‘আমরা পরীক্ষার মাধ্যমেই শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে প্রমোশন দিতে চাই। তবে কোনো কারণে যদি পরীক্ষা আয়োজন করা সম্ভব না হয়, তখন অ্যাসাইনমেন্টের মাধ্যমে তাদের মূল্যায়ন করা হবে।’
তিনি আরো বলেন, ‘এবার কোনো অবস্থাতেই অটোপাস দেয়া হবে না। আমরা যে অ্যাসাইনমেন্ট দিয়েছি সেগুলো সংরক্ষণ করতে বলেছি। পরীক্ষা না হলে অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন করা হবে।’
প্রসঙ্গত, করোনা মহামারির কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষায় অটোপাস দেয়া হয়। তাছাড়া শর্তসাপেক্ষে ২০২০/২১ শিক্ষাবর্ষের জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীদেরও অটোপাস প্রদান করা হয়। এক্ষেত্রে শর্তটা হলো পরবর্তী কোন সময়ে তাদের এই পরীক্ষাটা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x