শতবর্ষে চীনা কমিউনিস্ট পার্টি, জিনপিংয়ের হুঙ্কার

কালান্তর ডেস্ক:
জন্মের শততম বর্ষে পা দিল চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি)। এ উপলক্ষে একদিন-দুদিন নয়, দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে জমকালো আয়োজন করেছে টানা ছয় যুগ ধরে ক্ষমতাসীন দলটি। ব্রিটিশ গণমাদ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।
এদিকে শতবর্ষপূর্তি অনুষ্ঠানে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, চীন কোনো দেশের উপর অত্যাচার করে না। কিন্তু কেউ যদি চীনের উপর অত্যাচার করতে আসে তাহলে তাদের মাথা স্টিলের বড় দেয়ালে আঘাত করে রক্তাক্ত করে দেয়া হবে। বৃহস্পতিবার চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির শতবর্ষপূর্তি অনুষ্ঠানে দেয়া ভাষণে এই মন্তব্য করেন তিনি।
বেইজিংয়ের তিনেআনমেন স্কোয়ারে উপস্থিত প্রায় ৭০ হাজার মানুষ উল্লাসে ফেটে পড়েন। তবে তাদের অনেকের মুখেই মাস্ক ছিল না। বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে দেশাত্ববোধক গান গাওয়া হয়। অনুষ্ঠানে সামারিক বাহিনীর বিমানের ফ্লাই-পাস্ট অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে শি জিনপিং প্রায় এক ঘণ্টা সময় ধরে ভাষণ দেন। আধুনিক চীন গঠনে কমিউনিস্ট পার্টির ভূমিকা তুলে ধরেন তিনি। তিনি বলেন, একমাত্র সমাজতন্ত্র চীনকে রক্ষা করতে পারে। একমাত্র চীনা বৈশিষ্ট্যের সমাজতন্ত্র চীনের উন্নয়ন করতে পারে।
তিনি আরো বলেন, কেউ আমাদের ভয় দেখাক, আমাদের উপর দমন-পীড়ন চালাক, আমাদের নিয়ন্ত্রণ করার চেষ্টা করুক সেটা আমরা চায় না। আমরা কখনো সেটা মেনে নেব না। যদি কেউ এসব করার চেষ্টা করে তাহলে স্টিলের বড় দেয়ালের সঙ্গে তাদের মাথা আঘাত করে রক্তাক্ত করে দেয়া হবে। আমাদের ১.৪ বিলিয়নের বেশি মানুষ সব ষড়যন্ত্রের জবাব দেবে।
চীন বারবারই অভিযোগ করে আসছে যে, যুক্তরাষ্ট্র তাদের উন্নয়নকে খর্ব করছে। জিনপিংয়ের এসব মন্তব্য যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করেই বলে মনে করছেন অনেকে।
চাইনিজ কমিউনিস্ট পার্টি (সিসিপি) ১৯২১ সালে প্রতিষ্ঠিত হয়। কিন্তু তারা ক্ষমতায় অধিষ্ঠিত হয় আজ থেকে ৭২ বছর আগে। এই সময়ে চীন অভূতপূর্ব উন্নতি করেছে। তারা বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x