মর্ডানার ২৫ লাখ ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ

কালান্তর ডেস্ক:
কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে মর্ডানার ২৫ লাখ টিকা দেবে যুক্তরাষ্ট্র। শনিবার দুপুরে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার তার টুইটে এ তথ্য জানিয়েছেন।
টুইটে রাষ্ট্রদূত লিখেছেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি মার্কিন জনগণ গ্যাভির মাধ্যমে বাংলাদেশকে মর্ডানার ২৫ লাখ ডোজ করোনার টিকা দেবে।
কোভ্যাক্সের সবচেয়ে বড় সরবরাহকারী হিসেবে করোনা মোকাবিলায় বিশ্বজুড়ে টিকার সরবরাহ বাড়ানোর ব্যাপারে যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ বলেও টুইটে উল্লেখ করেন আর্ল মিলার।
প্রসঙ্গত, কোভ্যাক্স মাধ্যমে এবং সরাসরি বিভিন্ন দেশের জন্য যুক্তরাষ্ট্রের বরাদ্দ হওয়া তিন কোটি টিকার তালিকায় রয়েছে বাংলাদেশ। গত ২২ জুন হোয়াইট হাউস করোনার টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৮টি দেশের পাশাপাশি এশিয়ার ১৮টি দেশকে নুতন করে ১ কোটি ৬০ লাখ টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে। এছাড়া বিশ্বের আরও ৩০টি দেশ ও জোটকে যুক্তরাষ্ট্র সরাসরি যে এক কোটি ৪০ লাখ টিকা দেবে সেই তালিকায়ও বাংলাদেশের নাম রয়েছে।
এদিকে চলতি মাসের ৩ তারিখ আড়াই কোটি টিকা বণ্টনের ঘোষণা দিয়েছিল হোয়াইট হাউস। সেখানেও এশিয়ার দেশগুলোর জন্য ৭০ লাখ টিকা যে সব দেশে দেওয়া হবে তার মধ্যে বাংলাদেশকে রাখা হয়েছে।
এ বিষয়ে গতকাল শুক্রবার রাতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন গণমাধ্যমকে বলেন, কারোনা টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে আগামী সাত থেকে দশ দিনের মধ্যে ২৫ লাখ ডোজ মর্ডানার টিকা পাবে বাংলাদেশ। আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে এ টিকা দেশে পৌঁছাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x