করোনাভাইরাসে দেড় মাসে সর্বোচ্চ মৃত্যু

কালান্তর ডেস্ক:
করোনাভাইরাসে দেশে একদিনে আরও ৬৭ জনের মৃত্যু হয়েছে। এটি দেড় মাসের মধ্যে সর্বোচ্চ মৃত্যু। এর আগে গত ২ মে ৬৯ জনের মৃত্যু হয়। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছে ৩০৫৭ জন।
শনিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তির তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৯৪৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৯৬৪টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৬৩ লাখ ৫ হাজার ৫০৩টি। মোট পরীক্ষার তুলনায় রোগী শনাক্ত হয়েছে ৮ লাখ ৪৮ হাজার ২৭ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ১৩ হাজার ৪৬৬ জনের।
এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১ হাজার ৭২৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৮০ হাজার ১৪৬ জন।
নতুন নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৮ দশমিক ০২ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৫ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় শনাক্তদের মধ্যে ঢাকা বিভাগের ১৪১১, ময়মনসিংহে ৫৩, চট্টগ্রামে ৪০১, রাজশাহীতে ৩৪৫, রংপুরে ১১৩, খুলনায় ৬২৫, বরিশালে ৫৬, সিলেটে ৫৩ জন রয়েছেন।
এছাড়া মৃত্যু ৬৭ জনের মধ্যে ৩৪ জন পুরুষ এবং ৩৩ জন নারী। এদেরমধ্যে খুলনা বিভাগের ২৪, ঢাকায় ১৪, চট্টগ্রামে ১১, রাজশাহীতে ৮, সিলেটে ১, রংপুরে ৮ এবং ময়মনসিংহে ১ জন মারা গেছেন।
এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মারা যাওয়া ১৩ হাজার ৪৬৬ জনের মধ্যে পুরুষ ৯ হাজার ৬৫৭ জন এবং নারী ৩ হাজার ৮০৯ জন।
বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ২৭ জনেরই বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ২২, ৪১ থেকে ৫০ বছরের ১২, ৩১ থেকে ৪০ বছরের ৩ এবং ২১ থেকে ৩০ বছরের ৩ জন রয়েছেন।
প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম একজনের মৃত্যু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x