স্যার পি সি রায় ৭৭তম মহাপ্রয়াণ দিবস পালন

বিজ্ঞপ্তি :
জগদ্বিখ্যাত বিজ্ঞানী স্যার পি সি রায়ের স্মৃতি রক্ষা ও গবেষণার জন্য গঠিত সংগঠন “স্যার পি সি রায় স্মৃতি সংসদের” পক্ষ থেকে আজ ১৫/০৬/২০২১ ইং তারিখে খুলনার মজিদ স্মরণিতে বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির কার্যালয়ে স্যার পি সি রায়ের ৭৭তম মহা প্রয়াণ দিবস উপলক্ষে এক আলোচনা সভা ডা. মুহাম্মদ কওসার আলী গাজীর সভাপতিত্বে ও প্রকৌশলী রফিকুল আলম সরদারের সঞ্চালনে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ উজ জামান, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব ও খুলনা সিটি কর্পোরেশনের সম্মানিত কাউন্সিলর শেখ মোহাম্মদ আলী। রসায়নবিদ স্যার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের উপর আলোচনায় অংশগ্রহণ করেন স্যার পি সি রায় স্মৃতি সংসদের সহ সভাপতি যথাক্রমে ড. হারুনর রশিদ, ড. মোঃ মোকাররম হোসেন, আলহাজ্ব গাজী অহিদুজ্জামান খোকন, যুগ্ম সম্পাদক যথাক্রমে ডি.এম. হুমায়ুন কবীর বকুল, প্রকৌঃ বেনজির আহমেদ জুয়েল, এম ডি আশরাফ হোসেন, অর্থ সম্পাদক জি.এম. ইউনুস আলী, সাংগঠনিক সম্পাদক শেখ মনিরুল ইসলাম মনি, সহ- সাংগঠনিক সম্পাদক এস এম নাজমুল হক, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ রাশেদ রানা, দপ্তর সম্পাদক শেখ মাইনুল ইসলাম জুয়েল, মোঃ মতিউর রহমান, জাহিদুর রহমান উজ্জ্বল, সুরেশ চন্দ্র, তারক চন্দ্র, সাইফুল ইসলাম, মিহির রায় প্রমুখ।
সভায় পাইকগাছায় নির্মাণাধীন কৃষি কলেজটিকে স্যার পি সি রায়ের নামে একটি পূর্ণাঙ্গ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা, পি সি রায়ের ধ্বংসপ্রাপ্ত বসতবাড়িকে সংরক্ষণ ও পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা, তার জীবনী ও কর্ম পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা, যাতে ভবিষ্যৎ প্রজন্ম জানতে পারে এ বিজ্ঞানী সম্পর্কে। রাডুলি গ্রামে বিজ্ঞানীর বাবার প্রতিষ্ঠিত আরকেবিকে ইনস্টিটিউট ও ভূবন মোহিনী বালিকা বিদ্যালয়টিকে সরকারিকরণ করা। খুলনায় বিজ্ঞান মেলায় স্টল দেওয়া পি সি রায়ের নামে এবং পি সি রায়ের সম্পর্কে বই সংগ্রহ করা এবং একটি নতুন বই তৈরির উদ্যোগ গ্রহণ করার দাবি জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x