ভারতকে হারাতে চায় বাংলাদেশ

মাঠে ময়দানে ডেস্ক :
ভারতের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে নিজেদের সপ্তম ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ। আফগানিস্তানের সঙ্গে ড্রয়ের পর দেশের ফুটবলের সকল উত্তেজনা ভারত ম্যাচকে ঘিরে। প্রতিবেশি দেশটির সঙ্গে ফিফা র‍্যাংকিংয়ে বড় ব্যবধান ছাপিয়ে আলোচনায় থাকে দীর্ঘদিন ধরে চলে আসা দুই দলের দ্বৈরথ।
ভারতকে হারাতে হলে গোল করার বিকল্প নাই বাংলাদেশের। তবে রক্ষণ পেরিয়ে জালের সন্ধান জামাল-তপু-মানিকরা পাবেন না বলে মনে করেন ভারতের ডিফেন্ডার আদিল খান। এই ম্যাচে ভাল করার লক্ষ্যে গতকাল কাতারের দোহায় তাপমাত্রা ছিল ৪৮ ডিগ্রি। এই দাবদাহের মধ্যে অনুশীলনে ছিরেন জামালরা।
বাংলাদেশ ফুটবল দলের এত তাপমাত্রার মধ্যে অনুশীলন করার রেকর্ড নিকট অতীতে নেই। এত গরম আবহাওয়ার মধ্যে অনুশীলন করলেও জসিম বিন হামাদ স্টেডিয়ামে বাংলাদেশ দল আজকের অর্ধেক তাপমাত্রায় খেলবে। টিম ম্যানেজম্যান্ট সূত্রে জানা গেছে, স্টেডিয়ামের ছাদে বা উপরে নয়, নিচ থেকেই কুলিং সিস্টেম রয়েছে। যা ফুটবলারদের ঠান্ডা রাখবে।
লড়াইয়ে আশাবাদী বাংলাদেশ অধিনায়ক জামাল ভুঁইয়া বলেন, ‘ভারতের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে। শেষ ম্যাচে কলকাতায় আমরা তিন পয়েন্ট নিতে পারিনি। শেষ সময়ে ভারত গোল করায় হতাশ হতে হয়েছিল। যা আমাদের জয়ের ক্ষুধা আরও বাড়িয়ে দিয়েছে। আমরা জানি এখন আমাদের কী করতে হবে। ভারতের বিপক্ষে এটি গুরুত্বপূর্ণ ম্যাচ। কাতারে বাংলাদেশিরা মাঠে এসে সমর্থন দিলে আমরা ভালো করতে পারব।’
কোচ জেমি ডে ভারতকে রুখার কৌশল তৈরি করছেন। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের মিডফিল্ডার সোহেল রানা ইনজুরিতে পড়েন। তার বদলে দলে সুযোগ পাচ্ছেন ইব্রাহিম। এই ফরোয়ার্ডকে নিয়ে আক্রমণভাগে নতুন করে পরিকল্পনা করছেন কোচ জেমি ডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x