ওয়েভ ফাউন্ডেশন কর্তৃক ব্ল্যাক বেঙ্গল ছাগলের মার্কেট লিংকেজ ডেভেলপমেন্ট কর্মশালা অনুষ্ঠিত

বিজ্ঞপ্তি :
”জলবায়ুর প্রভাবে খুলনা মহানগরে স্থানান্তরিত অভিবাসী ও দরিদ্র পরিবারসমূহের অভিযোজিত জীবন-জীবিকার উন্নয়নে ছাগল পালন প্রকল্প”-এর আওতাধীন ব্ল্যাক বেঙ্গল ছাগলের টেকসই বাজারজাতকরণের জন্য দিনব্যাপী মার্কেট লিংকেজ ডেভেলপমেন্ট কর্মশালা রোববার (৩০ মে) নগরীর সোনাডাঙ্গাস্থ এনজিও ফোরাম প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। দাতা সংস্থা জি আই জেড -এর আর্থিক সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়েভ ফাউন্ডেশন খুলনা সিটি কর্পোরেশনের রায়েরমহলস্থ ১৪ নং ওয়ার্ড এলাকায় ৭৯ টি পরিবারে প্রকল্পটি বাস্তবায়ন করছে।
কর্মশালায় জানানো হয়, ২০১৯ সালের জানুয়ারী মাসে প্রকল্পটির আওতায় খুলনা সিটি কর্পোরেশনের রায়েরমহল এলাকায় জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থ ৫৯ টি পরিবারকে ২ করে মা ছাগল ও ছাগল পালনের জন্য মাচাসহ ছাগলের ঘর প্রদান করা হয়েছিল। এ পর্যন্ত মোট ছাগল উৎপাদন হয়েছে ৪০৯টি। এর মধ্যে ৬২ টি ছাগল ৩ লাখ ৫০ হাজার ৫০০টাকায় বিক্রি করা হয়েছে। এছাড়াও এলাকার মানুষকে উদ্বুদ্ধ করার জন্য সদস্যরা নতুন ৩০টি পরিবারে ১টি করে ছাগলের বাচ্চা উপহার দিয়েছেন। ফলে উক্ত পরিবার সমূহের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি নারীর সিন্ধান্ত গ্রহণের ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। এমতাবস্থায় সদস্যরা মনে করছেন তারা ছাগল বিক্রি করে উপযুক্ত দাম পাচ্ছেন না। তাই সদস্য এবং ব্যাপারী ও মাংশ ব্যবসায়ীদের উপস্থিতিতে এই মার্কেট লিংকেজ ডেভেলপমেন্ট কর্মশালার আয়োজন করা হয়।
কর্মশালায় উপস্থিত ছিলেন কেসিসি’র সংরক্ষিত আসনের ওয়ার্ড কাউন্সিলর এ্যাড. মেমোরী সুফিয়া রহমান শুনু ও খুলনা সিটি কর্পোরেশনের ভেটেরিনারী সার্জন ডাঃ পেরু গোপাল বিশ্বাস। কর্মশালায় প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কার্যাবলী সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্পের প্রকল্প কর্মকতা সোহেলী সুলতানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x