দ. কোরিয়ায় টিকা নিলে লাগবে না মাস্ক

কালান্তর ডেস্ক
দক্ষিণ কোরিয়াতে জনগণকে ভ্যাকসিন গ্রহণ ও নতুনদের মধ্যে এর উৎসাহ বাড়াতে মাস্ক পরিধানের নিয়ম বাতিল করেছে কর্তৃপক্ষ। যারা প্রথম করোনাভাইরাসের টিকা নিয়েছেন, তাদের মাস্ক পরতে হবে না। আর নতুন যারা টিকা নেবেন, তাদেরও মাস্ক পরিধানে কোনো কঠোরতা নেই।
গতকাল বুধবার দক্ষিণ কোরিয়া সরকার প্রতিদিনের আন্তঃসংযোগ করোনাকালীন প্রতিক্রিয়া সভায় এ ঘোষণা দেয়। সেখানে উৎসাহিত কর্মসূচি ঘোষণার মধ্যে প্রত্যক্ষ পরিবারের সদস্যদের প্রথম কোভিডের টিকার ডোজ গ্রহণকারীদের জন্য জমায়েত নিষেধাজ্ঞা প্রত্যাহারের পরিকল্পনাও করা হয়।
দক্ষিণ কোরিয়া সরকার গত ফেব্রুয়ারি থেকে তার ‘দ্বি-ডোজ’ টিকাদান শুরু করেছে। আগামী নভেম্বরের মধ্যেই দেশকে সংক্রমণমুক্ত করতে অনেকটা অভিযানের মতো করেই এটি পরিচালনা করা হবে।
ইতোমধ্যেই যারা কোভিডের টিকার প্রথম ডোজ গ্রহণ করেছে তারা মাস্ক ছাড়াই বাহিরে যেতে পারছে। ধর্মীয়সহ সকল সুযোগ সুবিধার ক্ষেত্রে নিষেধাজ্ঞা ও সীমাবদ্ধতা থেকে তাদের ছাড় দেওয়া হচ্ছে।
প্রধানমন্ত্রী কিম বু-কিয়ুম বলেছেন, স্বাস্থ্য কর্তৃপক্ষের সেপ্টেম্বরের শেষের দিকে সরকারের অ্যান্টিভাইরাস পদক্ষেপগুলোকে পুরোপুরি সংশোধন করার পরিকল্পনা রয়েছে। তখন ৭০ শতাংশেরও বেশি মানুষ তাদের প্রথম ডোজ পেয়ে যাবেন বলে ধারণা করা হচ্ছে। তিনি আরও বলেন, একত্রে চলাচলে সংক্রমণ মুক্ততায় পৌঁছানোর সময় আমরা অভ্যন্তরীণ মাস্ক পরিধানের নিয়ম অবশ্যই শিথিল করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x